চট্টগ্রাম, , শুক্রবার, ২৫ জুন ২০২১

এনবিআর চেয়ারম্যান কে হচ্ছেন

প্রকাশ: ২০১৮-০১-০১ ১২:০৫:১৩ || আপডেট: ২০১৮-০১-০১ ১২:০৫:১৩

নিজস্ব প্রতিবেদক
 প্রকাশিত : ০১ জানুয়ারি ২০১৮, ১৫:৫১

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান কে হচ্ছেন এনিয়ে প্রশাসনে বেশ আলোচনা চলছে। এই পদে থাকা সিনিয়র সচিব নজিবুর রহমান প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ পাওয়ায় পদটি শূন্য হয়।

দেশের অন্যতম এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পরবর্তী চেয়ারম্যান হিসেবে কে নিয়োগ পাবেন তা নিয়ে নানা কথা শোনা গেলেও আলোচনায় রয়েছে তিনজনের নাম। তারা হলেন- শিল্প মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান।

তবে এই পদে কে আসছেন সেটা নির্ভর করছে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর। তিনিই সিদ্ধান্ত নেবেন কে বসবেন এই পদে।

তবে এনবিআরে নতুন চেয়ারম্যান হিসেবে শিল্প মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়ার নাম সবচেয়ে বেশি শোনা যাচ্ছে। অপরাধ না করেও মিথ্যা অভিযোগে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র মামলায় জেল খাটা মোশাররফ হোসেন ভূঁইয়াকে এনবিআর চেয়ারম্যান করা হতে পারে।

১৯৮১ সালের বিসিএস ব্যাচের কর্মকর্তা মোশাররফ হোসেনকে ২০১৪ সালের ২৬ অক্টোবর শিল্প মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয় সরকার। এরপর গত ১১ এপ্রিল জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান তিনি।

পদাধিকারবলে কর্ণফুলী সার কারখানা কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের এই চেয়ারম্যান ২০১০ সালের ৩ ফেব্রুয়ারি সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পান। পরে একই বছরের ২৯ জুলাই পদোন্নতি পেয়ে সচিব হন মোশাররফ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী মোশাররফের বাড়ি নরসিংদী।

জাফর আহমেদ খানের চাকরির মেয়াদ শেষ হবে ২০১৯ সালের জুলাইয়ে। তিনি ২০১৬ সালে তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। তিনি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেছেন।

এর পরে আলোচনায় থাকা শুভাশীষ বসু ১৯৮২ সালে বিসিএস কর ক্যাডারে যোগ দেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পদোন্নতি পেয়ে ২০১৭ সালের ১ জানুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগ দেন। এরপর ১ মার্চ যোগ দেন বাণিজ্য মন্ত্রণালয়ে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি শেখ ইউসুফ হারুন  জানান, কে হবেন এনবিআরের চেয়াররম্যান তা এখনো সিদ্ধান্ত হয়নি। এটি প্রক্রিয়ার মধ্যে আছে। এ বিষয়ে কোনো প্রস্তাবও পাঠানো হয়নি।

ট্যাগ :