চট্টগ্রাম, , শুক্রবার, ২৫ জুন ২০২১

বাবরি ভাঙা সেই বলবীর এখন মুহাম্মদ আমির

প্রকাশ: ২০১৮-০১-০২ ১৯:২৫:৪৬ || আপডেট: ২০১৮-০১-০২ ১৯:২৫:৪৬

Publish 2018-01-03  01:24:21

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ ভাঙতে সাহায্য করেছিলেন বলবীর সিং, এখন তিনি মোহাম্মদ আমির নামেই পরিচিত। তরুণ বয়সে করা সেই কাজের প্রায়শ্চিত্ত হিসেবে পূণনির্মাণ করতে চান ১০০ মসজিদ। সম্প্রতি মুম্বাই মিররের বিশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি বিষয়ে মোট তিনবার স্নাতকোত্তর করেছেন বলবীর। বাবরি মসজিদ ভাঙার ঘটনাটি প্রায় ২৫ বছর আগের। এর মধ্যে অনেক পরিবর্তন এসেছে বলবীরের জীবনে। শিবসেনার সক্রিয় কর্মী বলবীর সিং এখন আল্লাহর নাম জপেন প্রতিমুহূর্তে।

বাবরির মসজিদ ভাঙার পরই প্রচণ্ড দুর্ভোগ নেমে আসে বলবীরের জীবনে। বাবা বাড়ি থেকে বের করে দেন। স্ত্রীও তাকে ত্যাগ করেন। বাবার সঙ্গে শেষ দেখাও হয়নি। বাবা মৃত্যুর আগে বলে গিয়েছিলেন, বলবীরের মুখ যেন বাড়ির কেউ আর না দেখেন।

বাবরি মসজিদ ভাঙায় বলবীরের বন্ধু যোগেন্দ্র পালও অংশ নিয়েছিলেন। বহু দিন আগেই যিনি হয়ে গিয়েছেন পুরোদস্তুর মুসলিম।শিবসেনাই বলবীরকে অযোধ্যায় পাঠিয়েছিল বাবরি ভাঙতে। পাঠিয়েছিল বলবীরের বন্ধু যোগেন্দ্র পালকেও। তারা হয়ে যান করসেবক।

মুহাম্মদ আমির জানিয়েছেন, বাবরি ভেঙে পানিপথে ফিরে যাওয়ার পর সেখানে তাকে ও যোগেন্দ্রকে তুমুল সংবর্ধনা জানানো হয়। কিন্তু বাড়িতে ঢুকতেই হুঙ্কার দিয়ে ওঠেন বলবীরের বাবা দৌলতরাম। মুহাম্মদ আমির বলেন, বাবা আমাকে বললেন, হয় তুমি এই বাড়িতে থাকবে, না হলে আমি। তো আমিই বেরিয়ে গেলাম বাড়ি থেকে। আমার স্ত্রীও বেরিয়ে এল না। থেকে গেল বাড়িতেই।

বেশ কিছু দিন পর বাড়িতে ফিরে জানতে পারেন, বাবা মারা গিয়েছেন। তিনি বাবরি মসজিদ ভাঙায় যে দুঃখ পেয়েছিলেন বাবা, তাতে তার মৃত্যু হয়েছে। এরপর পুরনো বন্ধু যোগেন্দ্রের খোঁজখবর নিতে গিয়ে আরও মুষড়ে পড়েন বলবীর। জানতে পারেন, যোগেন্দ্র মুসলিম হয়ে গিয়েছেন।  যোগেন্দ্রর মনে হয়েছিল পাপ করেছিলেন বলে সেটা হয়েছে। প্রায়শ্চিত্ত করতে গিয়ে তাই মুসলিম হয়ে যান যোগেন্দ্র।

 

বলবীর এখন মুহাম্মদ আমির

এরপর আর দেরি না করে সোনেপতে গিয়ে মৌলানা কালিম সিদ্দিকির কাছে মুসলিম ধর্মে দীক্ষা নেন বলবীরও। হয়ে যান মুহাম্মদ আমির। ‘প্রায়শ্চিত্ত’ করতে কী কী করতে চান বলবীর সিং ওরফে মুহাম্মদ আমির?

মুহাম্মদ আমিরের দাবি, ১৯৯৩ থেকে ২০১৭, এই ২৪ বছর ধরে উত্তর ভারতের বিভিন্ন জায়গায়, বিশেষ করে মেওয়াটে বেশ কিছু ভেঙে পড়া মসজিদ খুঁজে বের করে সেগুলির মেরামত করেছেন তিনি। উত্তরপ্রদেশের হাথরাসের কাছে মেন্ডুর মসজিদও নাকি সারিয়েছেন বলবীরই।

ট্যাগ :