চট্টগ্রাম, , বুধবার, ২৩ জুন ২০২১

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টঢাকায় আসছেন

প্রকাশ: ২০১৮-০১-০৫ ১৩:০৮:৩০ || আপডেট: ২০১৮-০১-০৫ ১৩:০৮:৩০

সিটিজি নিউজ ডেস্ক:
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০১৮, ২০:১২

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো। সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার কথাও আছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, আগামী ২৭ জানুয়ারি দুই দিনের সফরে ঢাকায় আসবেন উইডোডো। সফরে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

এর আগে গত বছরের ৫ সেপ্টেম্বরের মঙ্গলবার রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে সংক্ষিপ্ত সফরে আসেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি।

বাংলাদেশে আসার আগে মিয়ানমার সফর করেন ইন্দোনেশিয়ার মন্ত্রী। সেখানে মুসলমান রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতা বন্ধের পদক্ষেপ নিতে মিয়ানমারের নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানান তিনি।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর নিপীড়নের ঘটনায় মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি তীব্র ক্ষোভ তৈরি হয়। রোহিঙ্গাদের ওপর এই দমন-পীড়ন বন্ধের দাবিতে বেশ কিছুদিন ধরেই ইন্দোনেশিয়ায় বিক্ষোভ হয়েছিল। এরই প্রেক্ষাপটে রেতনো মারসুদির বাংলাদেশ সফর করেন।

গত বছরের আগস্টের শেষ দিকে রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জেরে রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে ২৫ আগস্ট থেকে বাংলাদেশের দিকে ছুটে আসে রোহিঙ্গারা। আর মানবিক কারণে সীমান্ত খুলে দেয় বাংলাদেশ।

এরপর দুই মাসে সাত থেকে আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। সব মিলিয়ে এখন বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা বসবাস করছে বলে সরকারের তথ্য বলছে।

ট্যাগ :