চট্টগ্রাম, , বুধবার, ২৩ জুন ২০২১

‘প্রতীকী জাতিসংঘ সম্মেলন’ শুরু বৃহস্পতিবার

প্রকাশ: ২০১৮-০১-১৭ ১৪:১০:০৭ || আপডেট: ২০১৮-০১-১৭ ১৪:১০:০৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সিটিজি নিউজ ডেস্ক:
প্রকাশ২০১৮-০১-১৭//২০:১০:১১

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 বিশ্বশান্তির লক্ষ্যে নিয়োজিত যুবসমাজ-এ প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বসছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন।  বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে শুরু হবে সিইউমুনার এ সম্মেলন। চার দিনব্যাপী এ সম্মেলনে মালয়েশিয়া, কাতার, সিঙ্গাপুর, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়াসহ দেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারকসহ সাংবাদিক ও বিভিন্ন পেশার মানুষ অংশ নেবেন।

প্রতীকী জাতিসংঘ সম্মেলনের মাধ্যমে তরুণরা চার দিন ধরে বৈশ্বিক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করে সমাধানের উপায় খুঁজে বের করে আনার চেষ্টা করেন। যা সম্মেলন পরবতী সময়ে জাতিসংঘে সুপারিশ হিসেবে পাঠানো হয়।

প্রতীকী জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণ করার মাধ্যমে নেতৃত্ব, সমঝোতা ও কূটনৈতিক দক্ষতা বাড়ানোর পাশাপাশি সমসাময়িক বৈশ্বিক সমস্যাগুলো সম্পর্কে তরুণদের চিন্তাধারা ফুটে ওঠে।

এবারের আসরে জাতিগত ও লিঙ্গ বৈষম্যরোধ, সুশাসন নিশ্চিতকরণ ও দারিদ্র্য দূরীকরণ, আফ্রিকার সংকট, শরণার্থীদের অংশগ্রহণ নিশ্চিতকরণসহ আরও কয়েকটি বিষয় এজেন্ডায় রাখা হয়েছে। আগামী ২১ জানুয়ারি সমাপনী অধিবেশনের মাধ্যমে জাতিসংঘের আদলে প্রতীকী এ সম্মেলন শেষ হবে।

ট্যাগ :