চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

ফেইসবুক আইডি হ্যাক চক্রের ০১ সদস্য গ্রেফতার

প্রকাশ: ২০১৯-০৬-১৩ ১৬:২৩:০৫ || আপডেট: ২০১৯-০৬-১৩ ১৬:২৩:০৫

নয়ন: সিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগের অভিযানে সালমান মোহাম্মদ ওয়াহিদ(২৪) নামে ফেইসবুক আইডি হ্যাক চক্রের একজনকে আটক করা হয়েছে। এ সময় তার কাছ থেকে নকল ডেথ সার্টিফিকেট, বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট, এনআইডিসহ বিভিন্ন দলিল তৈরির প্রমাণ ও উদ্ধার করা হয়।

উপ-পুলিশ কমিশনার (কাউন্টার টেরোরিজম), সিএমপি মোহাম্মদ শহীদুল্লাহ পিপিএম চট্টগ্রাম এর নির্দেশনায় ও সার্বিক তত্ত্বাবধানে কাউন্টার টেরোরিজম বিভাগ, সিএমপি, চট্টগ্রাম এর একটি টিম তাকে আটক করে।

মামলার বাদী জনৈক ইসতিয়াক হাসান (৩০) এজাহারে উল্লেখ করেন, হ্যাকার সালমান মোহাম্মদ ওয়াহিদ, ফেইসবুক হ্যাকার গ্রুপ দ্যা ডারটি এনোনিমাস আর্মি এর অন্যান্য সদস্যদের ব্যবহার করে হ্যাকারের পি-নাইন মোবাইল ডিভাইস দিয়ে তার স্ত্রীর একটি ফেইসবুক আইডি হ্যাক করে এবং অপর আরও একটি আইডি হ্যাক করে প্রিটেন্ডিং রিকোয়েস্ট দিয়ে ডিজেবল করে। যা বাদী বিভিন্ন লোকের মাধ্যমে এবং ফেইসবুক , জি-মেইল ম্যাসেজের এলার্ট এর মাধ্যমে জানতে পারেন । এ ঘটনায় বাদী ২৬ মে পাঁচলাইশ থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ১৭/১৮/২৪/২৫/৩৪/৩৫ ধারায় একটি মামলা দায়ের করেন।

বাদী জানান উক্ত হ্যাকার সালমান ও তার গ্রুপের কিছু সদস্য বাদীর স্ত্রীর নামে বিভিন্ন ফেইক আইডি খুলে তার স্ত্রীর নামে মিথ্যা কুৎসা রটায় এবং তার সম্মানহানি করে।
তিনি এজাহারে আরো উল্লেখ করেন আসামীরা গত ১১ই মে বাদীর স্ত্রীর ফেইসবুক আইডির বিপরীতে নকল ডেথ সার্টিফিকেট বানিয়ে ফেইসবুক কে রিপোর্ট করে যে, বাদীর স্ত্রী জীবিত নেই। ফেইসবুক কর্তৃপক্ষ ঐ রিপোর্টের প্রেক্ষিতে বাদীর স্ত্রীর কাছ থেকে ফেইসবুক এক্সেস নিয়ে ফেলে। তার পর থেকে বাদীর স্ত্রীর আইডির পাশে মৃত ব্যাক্তির ফেইসবুক আইডির মত Remembering চলে আসে।

আটক সালমান মোহাম্মদ ওয়াহিদ এর মোবাইল এ ফটোশপের মাধ্যমে বিভিন্ন নামে-বেনামে বেশ কয়েকটি নকল ডেথ সার্টিফিকেট, এনআইডি, পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট, স্কুল কলেজের আইডিসহ বিভিন্ন দলিল তৈরি করার প্রমাণ পাওয়া যায়।

জিজ্ঞাসাবাদে সে জানায়, মূলত সে মেয়েদের বিভিন্ন ফেইসবুক একাউন্ট ও ফেইসবুক গ্রুপ হ্যাক করে এবং অন্যান্য মেয়েদের ফেইসবুক একাউন্ট গুলো নিয়ন্ত্রণের জন্য কাজ করে। আটক সালমান নিজে Chittagong Cyber Security & Support- CCSSÓ নামে একটি সাইভার সলিউশ্যান এর Founding Director বলে দাবি করে। আটক সালমান মোহাম্মদ ওয়াহিদ এর কাছ থেকে বাদীর অভিযোগে উল্লেখিত তার স্ত্রীর নামে জাল সৃজনকৃত ডেথ সার্টিফিকেট উদ্ধার করা হয়।

উক্ত মামলাটি তদন্ত করছেন কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক (নিরস্ত্র) আফতাব হোসেন।

ট্যাগ :