চট্টগ্রাম, , বুধবার, ২১ অক্টোবর ২০২০

হজ্বের আধ্যাত্মিক ভ্রমণ হাজীদেরকে বিভক্তি ও অনৈক্যের শৃঙ্খল থেকে বের করে আনে : মাওলানা নূরী

প্রকাশ: ২০১৯-০৭-১১ ১৮:১১:২৩ || আপডেট: ২০১৯-০৭-১১ ১৮:১১:২৩

নিজস্ব প্রতিবেদক: হজ্ব হচ্ছে একটি আধ্যাত্মিক ভ্রমণ। বায়তুল্লাহর জীবাত্মার সাথে পরমাত্মার মিলন কেন্দ্র। হজ্বেও ঈমানী ভ্রমনের মাধ্যমে হাজীগণ নিজেকে আঞ্চলিকতার বেড়ি থেকে মুক্ত করে স্বার্বজনীনিতায় ফিরিয়ে আনতে পারে। যেটা তাদেও জীবন পথকে অনুপম পবিত্রতার ভাবধারায় উজ্জীবিত করে তোলে। তিনি বলেন, একমাত্র হজ্জই সব ধরনের বৈষম্যের মুলোৎপাটন করে প্রতিষ্ঠিত করতে পারে এক অন্যন্য সাম্য ও সৌহার্দ্য ভিত্তিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা।

বৃহস্পতিবার ১১ জুলাই সকাল ১০টায় রেলওয়ে অফিসার্স ক্লাবে কাবার পথে হজ্ব কাফেলা ট্রাভেলস এর উদ্যোগে অনুষ্ঠিত হজ্ব প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী উপরোক্ত কথা বলেন।

কাবার পথে হজ্ব কাফেলা ট্রাভেলস এর চেয়ারম্যান সুফি আলী হোসেন জসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় আরো বক্তব্য রাখেন মুফতি মাওলানা ফজলুল করীম ও মাওলানা মুফতি ইজহারুল ইসলাম প্রমুখ।

সভাপতির বক্তব্যে সুফি আলী হোসেন জসিম বলেন, হাজীদেরকে যথেষ্ট পরিমান ধৈর্য্য ধারণ করতে হবে। হজ্বের সব আহকাম গুলো যথাযথ পালনের মাধ্যমে মকবুল হজ্ব পালনের আহবান জানান।

কাবার পথে হজ্ব কাফেলার ২৭০জন হাজী এবার পবিত্র হজ্বভ্রত পালন করবে।

ট্যাগ :