চট্টগ্রাম, , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

চট্টগ্রামে ৭জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়, সতর্কতায় রয়েছে চট্টগ্রাম

প্রকাশ: ২০১৯-০৭-২৮ ১৫:৫৬:৪৪ || আপডেট: ২০১৯-০৭-২৮ ১৫:৫৬:৪৪

এ.এস.রানা: ঢাকা পেরিয়ে ডেঙ্গু এখন ছড়িয়ে পড়ছে ঢাকার বাইরেও। ইতিমধ্যে বন্দর নগরী চট্টগ্রামে ৭জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে।বিভিন্ন কাজে রাজধানী ঢাকায় এসে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে বলে সবার ধারণা। চিকিৎসকসহ বিভিন্ন অঞ্চলের বেশকিছু ব্যক্তি আক্রান্ত হয়েছে বলে সুত্রে জানা যায়।

বন্দর নগরীর বেসরকারি তিনটি হাসপাতালে সাতজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে নগরের মেডিকেল সেন্টারে ভর্তি হয়েছেন পাঁচজন এবং রয়েল হাসপাতাল ও পার্কভিউ হাসপাতলে একজন করে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তবে ডেঙ্গু রোগে আক্রান্ত সাত রোগীর সবাই শঙ্কামুক্ত ও আক্রান্ত সাতজনই চট্টগ্রামের বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানা যায়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা.আজিজুর রহমান সিদ্দিকী বলেন, সম্প্রতি মশার উপদ্রব অনেকাংশে বেড়ে গেছে। এ কারণে নতুন রোগী শনাক্ত হচ্ছে। শুক্রবার একদিনেই চট্টগ্রামের তিনটি বেসরকারি হাসপাতালে সাতজন ডেঙ্গু রোগীকে শনাক্ত করা হয়েছে। তারা সবাই চট্টগ্রামের বাসিন্দা ইতিমধ্যে তাদের প্রয়োজনীয় চিকিৎসা শুরু হয়েছে। অতি দ্রুত তারা সুস্থ হয়ে বাড়ি ফিরবেন বলে আশাবাদী।

তিনি আরো জানান, আক্রান্তদেরকে মশারির ভেতরে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেই সাথে দেশের সবাই যেন মশারি ব্যাবহার করে তার পরামর্শ দিয়েছেন তিনি। তাদের পরিবারের কেউ যাতে আর ডেঙ্গুতে আক্রান্ত না হয় সেজন্য তাদের নানাভাবে পরামর্শও দিক নির্দেশনা দেওয়া হচ্ছে। নতুনভাবে আক্রান্ত প্রায় সবাই সম্প্রতি ঢাকায় বেড়াতে গিয়েছিল বলে জানা যায়। মূলত সেখানে থাকা অবস্থায় তাদেরকে ডেঙ্গু মশা কামড় দিয়েছে।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.সেলিম আকতার চৌধুরী জানান, নগরবাসীকে ডেঙ্গু নিয়ে সতর্ক ও সচেতনকরতে লিফলেট বিতরণ কার্যক্রম শুরু করেছে,তা অব্যাহত থাকবে। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিংও করা হচ্ছে। সকল কাউন্সিলরদের দায়িত্ব দেয়া হয়েছে মশা নিধনসহ মানুষকে সচেতনতা করার জন্য।

ট্যাগ :