চট্টগ্রাম, , মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির

প্রকাশ: ২০১৯-০৭-২৯ ১৩:৩৪:০৪ || আপডেট: ২০১৯-০৭-২৯ ১৩:৩৪:০৪

ডেস্ক রিপোর্ট: দেশের ক্রীড়াঙ্গনকে চোখের জলে ভাসিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে সোমবার (২৯ জুলাই) সকালে রাজধানীর ধানমন্ডির ইডেন ক্লিনিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দেশ স্বাধীনের আর ৬ বছর পরের কথা। ১৯৭a৭ সালের ৭ জানুয়ারি। ওই দিন ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসি’র বিপক্ষে তিনদিনের একটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। সেটিই ছিল দেশের বাইরের কোনও দলের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ।

ঢাকা স্টেডিয়ামে (এখন বঙ্গবন্ধু স্টেডিয়াম) অনুষ্ঠিত ওই ম্যাচটি ছিল মূলত আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের অন্তর্ভুক্তির সামর্থ্য যাচাইয়ের জন্য। সেই ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির।

এমসিসি ক্লাবটির এখন আর কোনও টিম না থাকলেও তারা আইসিসির সাথে ক্রিকেটের আইন-কানুন নিয়ে কাজ করে থাকে।

প্রসঙ্গত, ১৯৪৫ সালে নরসিংদীতে জন্মগ্রহণ করেন শামীম কবির। পূর্ব পাকিস্তানের হয়ে ৬০ দশকের মাঝামাঝি পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। ক্যারিয়ার শেষে বিসিবির সঙ্গে যুক্ত হন। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ক্রীড়াঙ্গনে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে শামীম কবিরকে প্রদান করা হয় জাতীয় পুরস্কার।

গুণী ও কিংবদন্তি এই ক্রিকেট তারকার মৃত্যুতে ক্রীড়াঙ্গনে নেমেছে এসেছে শোকের ছায়া, অনেকেই শোক প্রকাশ করে মরহুমের আত্মার শান্তি কামনা করেছেন।

ট্যাগ :