চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের রক্ত ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার সম্পন্ন

প্রকাশ: ২০১৯-০৮-০৩ ১৪:৪৩:৫২ || আপডেট: ২০১৯-০৮-০৩ ১৪:৪৩:৫২

আফরাহ্ জাহান: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের পৃষ্ঠপোষকতায় যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আয়োজনে রক্ত ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার সম্পন্ন হয়েছে।

শুক্রবার ২ আগস্ট জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের নাসিং ইন্সটিটিউট হল রুমে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের স্বেচ্ছাসেবক ও কলেজ ইউনিটের যুব প্রধান এবং রক্ত বিভাগীয় প্রধানদের অংশগ্রহণে এ সেমিনার সম্পন্ন হয়।

সেমিনারে বক্তারা রক্তাদাতাদের রক্তদানে উদ্ধুদ্ধকরণ, রক্তদাতাদের সাথে যোগাযোগ ও সমন্বয় সাধন, রক্তের রোগ ও রক্তের প্রকরণ এবং ফাতেমা রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের রক্ত সরবরাহের বিভিন্ন উল্লেখযোগ্য দিকসহ রক্তদান ও রক্ত সরবরাহের বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।

সেমিনারে সেশনসমূহ পরিচালনা করেন এইচ.এম.মহিউদ্দিন, এস.আই. বেলাল ও হেদায়াত উল্লাহ শরিফ।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের প্রাক্তন যুব প্রধান ও সিটি ইউনিটের সেক্রেটারী আবদুল জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য এইচ.এম. সালাউদ্দিন, মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, প্রাক্তন যুব প্রধান মোঃ শহিদুল ইসলাম।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল। সঞ্চালনা করেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের রক্ত বিভাগীয় প্রধান জনি চৌধুরী।

এতে আরো উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের প্রচার ও প্রকাশনা বিভাগীয় প্রধান মঈনুল ইসলাম, সাংগঠনিক বিভাগীয় উপ-প্রধান আর্সেল আজিম মোহন, স্বাস্থ্য ও সেবা বিভাগীয় উপ-প্রধান মোঃ তৌহিদুল ইসলাম।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের অতীত ইতিহাস তুলে ধরেন। ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র চট্টগ্রামের চাহিদা মিটিয়ে কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবিরে রক্ত প্রেরণ করে বলে জানান তিনি।

রক্ত সরবরাহের দিক দিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সারা দেশে রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রেগুলোর মধ্যে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র শীর্ষস্থানে রয়েছে বলে তিনি জানান।

উক্ত সেমিনারে বিভিন্ন কলেজের ইউনিটের যুব প্রধান ও রক্ত বিভাগীয় প্রধান সহ প্রায় ১০০ জন্য যুব স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন।

ট্যাগ :