চট্টগ্রাম, , বুধবার, ২০ জানুয়ারী ২০২১

কাশ্মীর সংকট নিরসন করতে ইমরান খানের প্রতি ট্রাম্পের আহবান

প্রকাশ: ২০১৯-০৮-১৭ ১৪:১৫:১৩ || আপডেট: ২০১৯-০৮-১৭ ১৯:০৮:৩১

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সঙ্গে আলোচনায় বসে জম্মু ও কাশ্মীরে সৃষ্ট ভীতিকর পরিস্থিতি দূর করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের বরাতে পাকিস্তানের গণমাধ্যম ডন’-এর প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ১৬ আগস্ট ফোনালাপের মাধ্যমে কাশ্মীর পরিস্থিতি নিয়ে দুই নেতার কথোপকথনের সময় প্রেসিডেন্ট ট্রাম্প এ আহ্বান জানান।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সচিব হোগান গিডলি এক বিবৃতিতে বলেন, ‘জম্মু ও কাশ্মীর পরিস্থিতিতে ভারত এবং পাকিস্তানের মধ্যকার উৎকণ্ঠা দূর করার প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রেসিডেন্ট ট্রাম্প।’

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মাহমুদ কোরেশী জানান, ইমরান খানই ফোন করে প্রেসিডেন্ট ট্রাম্পকে কাশ্মীরের ভঙ্গুর পরিস্থিতি সম্পর্কে তুলে ধরেন। এ পরিস্থিতিতে ভারতের সব একতরফামূলক সিদ্ধান্ত কীভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে ফেলছে-সেই বিষয়ে ট্রাম্পকে অবগত করেন ইমরান খান।

এ ছাড়া ভারতকে দায়িত্বশীল আচরণ করতে এবং উত্তেজনা না বাড়ানোর বার্তা ভারতের কাছে পৌঁছে দিতে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্টকে গঠনমূলক ভূমিকা পালন করারও আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এর আগে গত জুলাই মাসে ইমরান খানের সঙ্গে এক বৈঠকে ট্রাম্প দাবি করেছিলেন, ভারত ও পাকিস্তানের মধ্যকার কাশ্মীর বিরোধ সমাধানে মধ্যস্থতা করতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অনুরোধ করেছেন। ভারত সরকার অবশ্য ট্রাম্পের এই দাবি তাৎক্ষণিকভাবে অস্বীকার করে। তবে কাশ্মীরের সংকট সমাধানে ভারত ট্রাম্পের কোনো প্রকার মধ্যস্ততা কিংবা হস্তক্ষেপ চায় না, তা একদম পরিষ্কার। বিশ্লেষকদের ধারণা, এ কারণেই ভারতকে মানসিক চাপে রাখতে প্রেসিডেন্ট ট্রাম্পকে ফোন করে থাকতে পারেন ইমরান খান।

ট্যাগ :