চট্টগ্রাম, , বুধবার, ১৪ এপ্রিল ২০২১

গাজায় ইসরায়েলি রকেট হামলায় নিহত ২৪, আহত অন্তত ৭০ জন

প্রকাশ: ২০১৯-১১-১৪ ১৮:২০:২৪ || আপডেট: ২০১৯-১১-১৪ ১৮:২০:২৪

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের রকেট হামলায় ২৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অন্তত ৭০ জন আহত হয়েছেন। মঙ্গলবার ১২ নভেম্বর থেকে বুধবার ১৩ নভেম্বর পর্যন্ত দফায় দফায় হামলা-পাল্টা হামলায় এ হতাহতের ঘটনা ঘটে। ফিলিস্তিনের হামলায় ইসরায়েলের কত জন নিহত হয়েছে তা জানা যায়নি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, ফিলিস্তিন প্রথমে দক্ষিণ ও মধ্য ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রকেট হামলা চালায়। তার পাল্টা হামলা হিসেবে ইসরায়েল একের পর এক রকেট হামলা চালালে গাজার ২৪ জন নিহত হন।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা ইসরায়েলের রকেট হামলায় ২৪ জনের প্রাণহানির কথা স্বীকার করেছেন। তারা জানিয়েছেন এতে ফিলিস্তিনের ইসলামপন্থী সংগঠন ফিলিস্তিনি ইসলামিক জিহাদির (পিআইজে) সশস্ত্র শাখা আল কুদস ব্রিগেডসের কমান্ডার বাহা আল-আতা ও তার স্ত্রী নিহত হয়েছেন। ইসরায়েলের রকেট হামলায় তাদের তিন সন্তানসহ বেশ কয়েকজন প্রতিবেশী নিহত হয়েছেন।

তারা বলেছেন, গাজা সিটিতে নিহত ছয়জনের লাশ গতকাল খুব সকালে ট্যাক্সি ও অ্যাম্বুলেন্সে করে স্থানীয় শিফা হাসপাতালে নেওয়া হয়। এ সময় নিহতদের আত্মীয়স্বজনের আহাজারিতে হাসপাতালের পরিবেশ ভারি হয়ে ওঠে।

এদিকে, ইসরায়েলি সেনারা বলছেন, গাজার ইসলামিক জিহাদিরা কমপক্ষে ২৫০টিরও বেশি রকেট হামলা চালিয়েছেন। তারা ইসরায়েলের তেল আবিবে ও জেরুজালেমের কাছে বেইত শেমেশে হামলা চালায়।

তারা দাবি করেছে, ফিলিস্তিনের হামলায় ইসরায়েলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি, কেননা তারা শক্তিশালী ‘আয়রন ডোম ডিফেন্স সিস্টেম’ দ্বারা এগুলো প্রতিহত করেছেন।

ইসরায়েলে মন্ত্রিসভার বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা সংঘাত চাই না। কিন্তু আমাদের ওপর প্রতিটি ভয়াবহ হামলার জবাব দিচ্ছি আমরা। ইসলামি জিহাদের রকেট হামলা অবশ্যই বন্ধ করতে হবে। তা না হলে আরও বড় ধরনের হামলা চালানো হবে গাজায়।’

তবে ফিলিস্তিনি ইসলামিক জিহাদি বলছে, ইসরায়লের সঙ্গে তারা কোনো রকম শান্তিচুক্তিতে যেতে রাজি নয়। সংগঠনটির মুখপাত্র মুসাব আল-বাড়ায়েম জানান, তারা ইসরায়েলের সঙ্গে সবকিছু মিটিয়ে ফেলতে আগ্রহী নন। তাদের কমান্ডারকে হত্যার জবাব তারা ইসরায়েলকে হামলার মাধ্যমে দেবেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র গাজায় ইসরায়েলি রকেট হামলার তীব্র প্রতিবাদ করে অবিলম্বে হামলা বন্ধ করতে বলেছেন।

ট্যাগ :