চট্টগ্রাম, , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাসের চিকিৎসায় সাফল্য পাওয়ার দাবি থাইল্যান্ডের

প্রকাশ: ২০২০-০২-০৩ ১৪:৩৪:৩৯ || আপডেট: ২০২০-০২-০৩ ১৪:৩৪:৩৯

ডেস্ক রিপোর্ট: সারা বিশ্বে আতঙ্ক ছড়ানো প্রাণঘাতি করোনাভাইরাসের চিকিৎসায় সাফল্য পাওয়ার দাবি করেছে থাইল্যান্ড। থাইল্যান্ডের রাজাভিতি হাসপাতালের চিকিৎসকরা এইডসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং কিছু এন্টি-ফ্লু ভ্যাকসিনের সমন্বয়ে তৈরি করা একটি মিশ্রণ প্রয়োগ করে এই সাফল্য পেয়েছেন। রবিবার ২ ফেব্রুয়ারি থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’।

থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিবৃতিতে রাজাভিতি হাসপাতালের চিকিৎসক ডা. ক্রিয়াংসেক আতিপর্নানিচ এবং প্রফেসর ডা. সুবসাই কংসাংদাও জানান, করোনাভাইরাসে আক্রান্ত ৭১ বছর বয়সী এক চীনা নারীর চিকিৎসায় এই মিশ্রণ ব্যবহারের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে তিনি সুস্থ হয়েছেন। এইডসের চিকিৎসায় ব্যবহৃত ‘লোপিনাভির’ এবং ‘রোটোনাভির’ এর সঙ্গে এন্টি-ফ্লু ড্রাগ ‘অসেল্টামিভির’ এর মিশ্রণে এই ওষুধ তৈরি করা হয়েছে।

ডা. ক্রিয়াংসেক আতিপর্নানিচ বলেন, ‘১০ দিন ধরে করোনাভাইরাসের বিভিন্ন বিষয়ে ল্যাবে গবেষণার পর তৈরি ওষুধ ওই নারীর শরীরে প্রয়োগ করা হয়। ওষুধ প্রয়োগের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ল্যাবে পরীক্ষিত করোনাভাইরাস নির্মূল করা সম্ভব হয়েছে।’

ওই সংবাদ বিবৃতিতে তারা আরও জানান, খুব শিগগিরই মেডিকেল জার্নালে এই ওষুধ তৈরির ফর্মুলা প্রকাশ করা হবে।

তবে এই প্রাণঘাতী করোনাভাইরাসে চীনের উহানে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। আজ সোমবার পর্যন্ত দেশটিতে এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১ জনে। আর মোট আক্রান্ত হয়েছে ১৭ হাজার ২০৫ জন। চীনের বাইরে ফিলিপাইনে এই ভাইরাসে একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

ট্যাগ :