চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন রাজনৈতিক ও সামাজিক দায়বদ্ধতা : মেয়র রেজাউল

প্রকাশ: ২০২১-০৩-১১ ১৪:২৪:১২ || আপডেট: ২০২১-০৩-১১ ১৪:২৪:১২

নিজস্ব প্রতিবেদক: নগরীর দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, একটি রাজনৈতিক ও সামাজিক দায়বদ্ধতা। এটা সঠিকভাবে প্রয়োগ ও পালন করা গেলে নগরীর প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য পবিবর্তনে ইতিবাচক অগ্রগতি সাধিত হবে।

বুধবার ১০ মার্চ বিকেলে ট্টগ্রাম সিটি কর্পোরেশনের টাইগারপাস অফিসের কনফারেন্স হলে স্থানীয় সরকার বিভাগ পরিচালিত ইউএনডিপি ও এফসিডিও এর সহায়তায় বাস্তবায়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন নগরীর ২৪ টি বাস্তবায়নাধীন প্রকল্পের অবহিত করণে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

সভায় সভাপতিত্ব করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক।

এসময় প্রকল্পের বাস্তবায়ন কৌশল ও প্রধান কার্যাবলীর অগ্রগতি ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেন টাউন ম্যানেজার মো. সারোয়ার হোসেন খান। তিনি প্রকল্পের সার্বিক বিষয় মেয়রকে অবহিত করেন।

প্রকল্পের উল্লেখযোগ্য কাজগুলো হলো নারীদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থানে আয় বৃদ্ধির জন্য ব্যবসা অনুদান দেয়া হয় মোট ৭৯৪১ জনকে ৭ কোটি ০৪ লক্ষ ৩২ হাজার টাকা, কার্যক্রমের আওতায় কর্মমুখী শিক্ষা/শিক্ষানবিশ অনুদান দেয়া হয় মোট ২৩১০ জনকে ২ কোটি ৮৬ লক্ষ ৯১ হাজার টাকা, স্কুলগামী ছেলে মেয়েদের ঝরে পড়া থেকে রক্ষা করা ও বাল্য বিবাহ প্রতিরোধ করার লক্ষ্যে শিক্ষা সহায়তা প্রদান করা হয় মোট ৬৮৭১ জনকে ৩ কোটি ৬৭ লক্ষ ৬৭ হাজার টাকা, ২০১৯ সালে নিউট্রিশন অনুদান মোট ১৬৭৪.০০ জনকে ১ কোটি ৬৭ লক্ষ টাকা। জলবায়ু সহিঞ্চু অবকাঠামো উন্নয়নে জলবায়ু আক্রান্ত ঝুকিপূর্ণ এলাকা চিহ্নিতকরন, ২০২০ সালে প্রায় ২ কোটি টাকা বরাদ্দ রাখার পরিকল্পনা রয়েছে, স্বাস্থ্যসম্মত লেট্রিন ৫৭১ টি মোট ২ কোটি ৩২ লক্ষ ৮২ হাজার টাকা, ফুতপাট নির্মাণ ৫ কিলোমিটার মোট ৭৯ লক্ষ ১৫ হাজার টাকা, ডিপটিউবওয়েল ৩১ টি মোট ১ কোটি ২৩ লক্ষ ৬৮ হাজার টাকা, ড্রেন ২ কিলোমিটার মোট ৩৮ লক্ষ ৩৬ হাজার টাকা, সিড়ি মিটার ২ টি মোট ২ লক্ষ ১৫ হাজার টাকা, কমিউনিটি লেট্রিন ১৪ টি মোট ২৩ লক্ষ ৪৭ হাজার টাকা, বাথরুম ১৯ টি মোট ৮ লক্ষ ৮৫ হাজার টাকা, ডাষ্টবিন ১ টি, গাইড ওয়াল ১ টি মোট ৩১ হাজার টাকা, ড্রেইন স্লেব ১ কিলোমিটার মোট ৯ লক্ষ ২৪ হাজার টাকা।

এসময় সভায় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী চৌধুরী জয় প্রমূখ।

ট্যাগ :