চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

ভারত ও রাশিয়ার বীর যোদ্ধাদের সংবর্ধনা দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৭-১২-১৮ ১৬:০৯:০৪ || আপডেট: ২০১৭-১২-১৮ ১৬:০৯:০৪

সিটিজি নিউজ ডেস্ক:
বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিভিন্নভাবে অবদান রাখা ভারত ও রাশিয়ার যোদ্ধাদের সংবর্ধনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংবর্ধিত এসব যোদ্ধাদের মধ্যে অনেকেই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন, আবার কেউ কেউ যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পূর্ণগঠনে, বিশেষ করে চট্টগ্রাম বন্দর থেকে মাইন অপসারণে ভূমিকা রেখেছিলেন

সোমবার বিকালে গণভবনের মাঠে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সংবর্ধনায় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতের ২৭ জন, তাদের পরিবার ও সন্তানরা, চারজন সামরিক কর্মকর্তা ও ছয়জন কূটনীতিক। আর মুক্তিযুদ্ধে অংশ রাশিয়ার চারজন, তাদের পরিবার এবং তিনজন দূতাবাস কর্মকর্তা উপস্থিত ছিলেন।প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অবসরপ্রাপ্ত ভারতীয় লেফটেন্যান্ট জেনারেল জয় ভবন সিং যাদব।অনুষ্ঠানে শেখ হাসিনা মুক্তিযুদ্ধে বিদেশি যোদ্ধাদের ত্যাগ ও অবদানের কথা তুলে ধরে বলেন, “আপনাদের অবদানের জন্য কৃতজ্ঞ। বাঙালি কখনো এ অবদানের কথা ভুলবে না। আপনাদের অবদান সবসময়ই মনে রাখব।“আপনারা সব ধরনের সমর্থন দিয়েছেন এবং আমাদের মুক্তিযোদ্ধাদের পাশাপাশি যুদ্ধও করেছেন।”প্রধানমন্ত্রী যেকোনো সময় বাংলাদেশের আতিথেয়তা নিতে আমন্ত্রণও জানান তাদের।

এসময় শেখ হাসিনা বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের কথা উল্লেখ করেন এবং মুক্তিযুদ্ধে ভারতের তখনকার প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকার কথাও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

জেনারেল জয় ভবন সিং যাদব যুদ্ধ সময়ের স্মৃতিচারণ এবং বাংলাদেশের অগ্রগতিতে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।
এর আগে বিকাল সোয়া ৪টার দিকে প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে এসে অতিথিদের সঙ্গে কুশল বিনিময় করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা বঙ্গবন্ধুর কিছু বিরল ছবি, ক্রেস্ট, বই ও স্মৃতিচিহ্ন উপহার দেন।
অনুষ্ঠানে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

ট্যাগ :