চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ মে ২০২১

রানা প্লাজার মালিকের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশ: ২০১৮-০১-০১ ১১:২৯:৩৬ || আপডেট: ২০১৮-০১-০১ ১১:২৯:৩৬

 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০১৮, ১৪:২৫

অসাধু উপায়ে সম্পদ অর্জনের অভিযোগে ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন। রবিবার রাতে দুদকের উপ-পরিচালক মুহা. মাহবুবুল আলম বাদী হয়ে কমিশন আইন-২০০৪ এর ২৭ (১) ধারায় সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেন। দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলাটি করা হয়েছে বলে জানা গেছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির মামলার বিষয়টি  নিশ্চিত করেন। মামলার এজাহার সূত্র থেকে জানা গেছে, ২০১২-১৩ অর্থবছরে সোহেল রানার আয়কর রির্টান দাখিলে তার ব্যাংকে এক লাখ ৭৮ হাজার ৯৫৩ টাকা প্রদর্শন করে। কিন্তু দুদক অনুসন্ধানে গিয়ে দেখে তিনটি ব্যাংক হিসাবে তার নামে ২৭ লাখ ৮০ হাজার ৭৬৭ টাকা জমা আছে। এখানে তিনি ২৬ লাখ এক হাজার ৮১৪ টাকা আয়কর নথিতে প্রদর্শন করেননি।

এছাড়া সাভারের বাজার রোড এলাকায় রানা টাওয়ারের চতুর্থ তলা পর্যন্ত নির্মাণ ব্যায় এক কোটি ৩০ লাখ ৮৬ হাজার ৫৯৪ টাকা দেখানো হলেও প্রকৃত পক্ষে তিন কোটি ৫৯ লাখ ২৮ হাজার ৫৯৪ টাকা ব্যয় হয় বলে দুদক অনুসন্ধানে জানতে পারে। এখানেও তিনি দুই কোটি ২৮ লাখ ৪১ হাজার ৯৭৯ টাকা কম দেখান।

এছাড়াও ২০১৫ সালের ১ এপ্রিল রানা প্লাজার মালিক সোহেল রানার সম্পদের হিসাব চেয়ে কারাগারে নোটিশ পাঠায় দুদক। তবে কারাগার থেকে সম্পদের কোনো হিসাব দিতে পারবেন না বলে জানিয়ে দেন সোহেল রানা। এরপরই আয়কর বিভাগ থেকে সোহেলের সম্পদ ও আয়ের তথ্য সংগ্রহ করে অনুসন্ধানের পর তার সম্পদের হিসাবে অসঙ্গতি পাওয়ায় মামলাটি দায়ের করা হয়।

ট্যাগ :