চট্টগ্রাম, , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

ফার্মেসীতে মোবাইল কোর্টের ঝটিকা অভিযান

প্রকাশ: ২০১৯-০৬-১২ ১৯:১৫:৪০ || আপডেট: ২০১৯-০৬-১২ ১৯:১৫:৪০

নয়ন: অনুমোদনহীন বিদেশী ঔষধ বিক্রয় ও লাইসেন্স শর্ত অমান্য করে ব্যবসা করায় ৩ টি ফার্মেসীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন পরিচালিত মোবাইল কোর্ট।

জানা যায়, বুধবার ১২ মে দুপুর ০২.৩০ মিনিটে নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকার কে বি ফজলুল কাদের রোডস্থ ইপিক মার্কেটে ড্র্যাক্ট অ্যাক্ট ১৯৪০ এর আওতায় জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান এর নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এ সময় ইপিক মার্কেটের গাজী ফার্মেসি ও সার্জিক্যাল, সাথী মেডিকেল হল ও ডায়মন্ড ফার্মেসীতে অভিযান চালানো হয়। উক্ত প্রতিষ্ঠানগুলিতে ঔষধ প্রশাসন কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স এর শর্ত অমান্য করে অনুমোদনহীন বিদেশী ঔষধ Fleet Enema, PM-O-Line, Vein-O-Line,GNC Mega Men, Somachek-3, Gonal, Fluphenazine Decanoate, Beriate, Women’s Ultra Mega, Rhesogamma, Fish Oil, Anti-D (Rho), Triamcinolone Acetonide, Dispo Van সংরক্ষণ ও বিক্রি করার প্রমাণ পায় মোবাইল কোর্ট। এছাড়াও সাথী মেডিকেল হল এর লাইসেন্স মেয়াদোত্তীর্ন পাওয়া যায় । তিনটি ফার্মেসীতেই ঔষধ বিক্রয়ের পর কোন ক্যাশ মেমো না দেওয়ার প্রমাণ পাওয়া যায়। এছাড়াও ঔষধে নির্দেশিত সঠিক তাপমাত্রায় মেডিসিনগুলোকে ফ্রিজে সংরক্ষণ করার নির্দেশনা থাকলেও ফার্মেসীগুলো ফ্রিজ ব্যতীত বাইরে মেডিসিনগুলো সংরক্ষণ করতে দেখা যায়। উক্ত সকল অপরাধে ড্র্যাক্ট অ্যাক্ট ১৯৪০ অনুয়াযী গাজী ফার্মেসি ও সার্জিক্যালকে ১৫০০০ টাকা, সাথী মেডিকেল হলকে ২০০০০ টাকা ও ডায়মন্ড ফার্মেসিকে ৫০০০ টাকা জরিমানা করা হয়। অনুমোদনহীন ঔষুধগুলো জব্দ করে বিনষ্ট করা হয় এবং ভবিষ্যতে উপরোল্লিখিত অপরাধগুলি না করার ব্যাপারে সতর্ক করা হয়।

উক্ত অভিযানে ঔষধ প্রশাসন, চট্টগ্রাম এর ঔষধ তত্ত্বাবধায়ক হোসাইন মোহাম্মদ ইমরানসহ সিএমপির সদস্যরা অংশ নেন।

ট্যাগ :