চট্টগ্রাম, , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে এরশাদের

প্রকাশ: ২০১৯-০৭-১০ ১৪:৫৮:৫৬ || আপডেট: ২০১৯-০৭-১০ ১৪:৫৮:৫৬

ডেস্ক রিপোর্ট: ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে, তবে তার সার্বিক অবস্থা যন্ত্রের মাধ্যমে স্বাভাবিক রাখা হয়েছে।

বুধবার ১০ জুলাই সকালে বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের।

চিকিৎসকদের বরাত দিয়ে তিনি বলেন, ‘মেশিনের সাহায্যে হেমো ডায়াফিল্টারেশন এবং হেমো পার্কুলেশন চালানো হচ্ছে নতুন করে। তাতে করে উনার (এরশাদ) শরীরে আর কোনো অবনতি হয়নি। তবে তেমন কোনো উন্নতিও হয়নি। শুধুমাত্র উনার শরীরে যে জীবাণু ছিল তার মাত্রা কম বলে মনে করছেন চিকিৎসকেরা এবং শরীরে যে বিষাক্ত পদার্থ ছিল, সেগুলো অনেকটা কমে গেছে।’

জিএম কাদের আরও বলেন, ‘সাধারণত এ অবস্থা ৭/৮ দিন থাকার পর যে অরগানগুলো অকেজো হয়ে গিয়েছিল, সেগুলো নতুন করে পুনরুজ্জীবিত হতে শুরু করে। তাই যেভাবে উনি (এরশাদ) আছেন ঠিক সেভাবে রাখার চেষ্টা করা হচ্ছে।’

‘ডাক্তাররা জানিয়েছেন যদি আল্লাহ চান তাহলে বেশ কিছু দিনের মধ্যে উনার কিডনি, লিভার, লান্স স্বাভাবিকভাবে কাজ করা শুরু করবে। অনেক ক্ষেত্রে উনাকে ওষুধের সাহায্যে আবার মেশিনের সাহায্যে স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে’ জাপার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এর আগে গত ২৬ জুন সিএমএইচে ভর্তি করা হয় হুসেইন মুহম্মদ এরশাদকে। সেখানে তার শারীরিক অবস্থা উন্নতি-অবনতির মধ্যেই রয়েছে। ৯০ বছর বয়সী জাপার চেয়ারম্যান রক্তে সংক্রমণ ছাড়াও লিভার ও কিডনি জটিলতায় ভুগছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। তখন তার রক্তে হিমোগ্লোবিন ঘাটতির কথা জানান চিকিৎসকরা। পরে সিঙ্গাপুরে গিয়ে চিকিৎসা করিয়ে আসেন এরশাদ। তাতেও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি তিনি।

ট্যাগ :