চট্টগ্রাম, , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

নিরপরাধ জাহালমের কারাভোগে দুদক কর্মকর্তারা দায়ী

প্রকাশ: ২০১৯-০৭-১১ ১৫:১৯:০৫ || আপডেট: ২০১৯-০৭-১১ ১৫:১৯:০৫

ডেস্ক রিপোর্ট: বিনা দোষে ৩৩ মামলায় জেল খাটা জাহালমের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত কমিটির প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জাহালমকে আবু সালেক হিসেবে ভুলভাবে চিহ্নিত করার ক্ষেত্রে দুদক কর্মকর্তারা দায়ী। আর এক্ষেত্রে ব্র্যাক ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের কর্মকর্তারা সহযোগিতা করেছে।

বৃহস্পতিবার ১১ জুলাই জাহালমের বিষয়ে ২৩ পৃষ্ঠার এ প্রতিবেদনে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে দাখিল করা হয়। এ সময় মঙ্গলবার ১৬ জুলাই দুপুর ২টায় ওই প্রতিবেদনের শুনানির জন্য দিন ধার্য করেছে আদালত।

গত ২৭ জুন এক আদেশে জাহালমের ঘটনায় দুদকের দায় আছে কি না, তা নির্ণয় করে গঠিত কমিটিকে আজ আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন আদালত। এর আগে গত ১৭ এপ্রিল নিরীহ জাহালমের কারাভোগ নিয়ে দুদকের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন তলব করেন হাইকোর্ট।

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলার মূল আসামি আবু সালেক। কিন্তু তার বদলে এ মামলার আসামি হয়ে বিনা অপরা‌ধে প্রায় ৩ বছর কারাগারে ব‌ন্দী ছিলেন পাটকল শ্রমিক জাহালম। পরে দুদকের দায়ের করা মামলায় ভুল আসামি জাহালমকে সব অভিযোগ থেকে অব্যাহতি দেয় হাইকোর্ট। এরপর গত ৪ ফেব্রুয়ারি তিন বছর কারাভোগের পর মুক্তি পান নিরপরাধ জাহালম।

ট্যাগ :