চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

ভারী বর্ষণে সৃষ্ট পরিস্থিতিতে রেড ক্রিসেন্ট চট্টগ্রামের জরুরী সাড়া প্রদান

প্রকাশ: ২০১৯-০৭-১৪ ১৪:৩২:০৫ || আপডেট: ২০১৯-০৭-১৪ ১৪:৩২:০৫

নিজস্ব প্রতিবেদক: বিগত কয়েক দিনের অবিরাম ভারীবর্ষনে পাহাড়ের মাটি নরম হয়ে ধ্বসে পড়ার নগরীর বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা এবং কোন কোন স্থানে বন্যা।

বর্তমান এই পরিস্থিতিতে গৃহবন্ধী হয়ে পড়েছে অসংখ্য মানুষ এবং গৃহহীন হয়ে পড়া অসংখ্য মানুষ আশ্রয় নিয়েছে সাইক্লোন সেন্টার, শিক্ষা প্রতিষ্ঠান ও বিডিআর ক্যাম্প সহ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে।

অন্যদিকে চট্টগ্রামের প্রশাসনের উদ্যোগে পাহাড়ের পাদদেশে ঝুঁকির মধ্যে বসবাসকারী লোকজনকে মাইকিং এর মাধ্যমে সচেতনতা ও উচ্ছেদ করার পরও বার বার তারা ঐস্থান গুলোতে ফিরে আসে। তার দরুণ দুর্ঘটনা প্রতিরোধ করা অসম্ভব।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী পাহাড়, বায়েজিদ আরেফিন নগর, কুসুমবাগ, বাটালীহিল, মতিঝর্ণা, কৈবল্যাধম পাশ্বর্স্থ পাহাড়, আকবরশাহ, সার্দান ইউনিভার্সিটি পাশ্ববর্তী পাহাড় বর্তমানে খুবই ঝুঁকিপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করা হয়। এসব এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ ভাবে বসবাসরত বাসিন্দাদের চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত ৮টি আশ্রয় কেন্দ্রে প্রেরণের জন্য সচেতনতামূলক মাইকিং; আশ্রয়কেন্দ্রে আসতে সহযোগীতা প্রদান,জরুরী প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করে রেড ক্রিসেন্ট যুব স্বেচ্ছাসেবকরা।

ট্যাগ :