চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

পাকিস্তানকে ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা করলো ফ্রান্স

প্রকাশ: ২০১৯-০৭-১৬ ১৫:১৫:৫৬ || আপডেট: ২০১৯-০৭-১৬ ১৫:১৫:৫৬

ডেস্ক রিপোর্ট: খননকারী একটি সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করায় পাকিস্তানকে আর্থিক জরিমানা করেছেন ফ্রান্সের আন্তর্জাতিক সালিসি আদালত। জরিমানার পরিমাণ প্রায় ৬০০ কোটি ডলার (৫ দশমিক ৯৫ বিলিয়ন ডলার)। গত শুক্রবার পাকিস্তানকে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় এই জরিমানা করা হয়।

চিলি ও কানাডার যৌথ খননকারী সংস্থা টেথিয়ান কপার কোম্পানির (টিসিসি) সঙ্গে বেআইনিভাবে খনি চুক্তি বাতিল করায় এ জরিমানা করা হয়েছে। তবে কোম্পানি দাবি করছে, তাদের ১ হাজার ১৪৩ কোটি ডলার ক্ষতিগ্রস্ত হয়েছে (১১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান সরকার ও ওই কোম্পানির মধ্যে প্রায় সাত বছর ধরে মামলটি চলছিল।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রেকো ডিগ এলাকায় খননকাজ চালাতে বিনিয়োগ করেছিল টেথিয়ান কপার কোম্পানি (টিসিসি)। ২০১০ সাল পর্যন্ত কোম্পানিটি এ খাতে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিল। কিন্তু ২০১৩ সালে চুক্তিটি বাতিল বলে জানিয়ে দেন দেশটির সুপ্রিম কোর্ট।

এরই পরিপ্রেক্ষিতে ২০১২ সালে আন্তর্জাতিক সালিসি আদালতে মামলা করে টিসিসি। এর আগে বিষয়টি নিষ্পত্তির জন্য কোম্পানিটি বিশ্বব্যাংকের বিনিয়োগ বিবাদ নিষ্পত্তির আন্তর্জাতিক কেন্দ্রে (আইসিএসআইডি) আবেদন করে। এর পরিপ্রেক্ষিতেই পাকিস্তানকে ওই জরিমানা করা হয়েছে।

তবে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এমন বড় ধরনের ক্ষতির জন্য দায়ভার কার তা নির্ধারণ করতে সংশ্লিষ্ট কমিশনকে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন।

ট্যাগ :