চট্টগ্রাম, , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

৭ বছরের শিশুর মুখ থেকে অপসারণ করা হলো ৫২৬টি দাঁত

প্রকাশ: ২০১৯-০৮-০৩ ১৭:৩৪:০৬ || আপডেট: ২০১৯-০৮-০৩ ১৭:৩৪:০৬

ডেস্ক রিপোর্ট: সাত বছর বয়সী এক শিশুর চোয়াল থেকে ৫২৬টি দাঁত অপসারণ করেছেন চিকিৎসকরা।

স্কাই নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সম্প্রতি ভারতের চেন্নাইয়ের এক হাসপাতালে শিশু রবীন্দ্রনাথের চোয়ালে অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকেরা বলেছেন, রবীন্দ্রনাথের চোয়াল থেকে ৫২৬টি দাঁত অপসারণ করা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, তিন বছর বয়স থেকেই ওই শিশু চোয়ালে অস্বস্তির কথা তার পরিবারকে জানিয়ে আসছে। এর চার বছর পর চিকিৎসকেরা তার চোয়ালের (ডান পাশের নিচের দিক) ভেতরে প্রচুরসংখ্যক দাঁতের মতো শক্ত কিছুর অস্তিত্ব খুঁজে পান। সেগুলো অপসারণ করেছেন চিকিৎসকেরা।

সন্তানের মুখে ক্যানসার হয়েছে কি না-এমন চিন্তায় ওই শিশুকে চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজে ভর্তি করিয়েছিলেন বাবা-মা। পরে চিকিৎসকেরা রবীন্দ্রনাথের চোয়ালে প্রায় পাঁচ ঘণ্টা অস্ত্রোপচার করে ২০০ গ্রাম ওজনের একটি টিউমার সরিয়ে ফেলেন।

দাঁতের শল্যচিকিৎসক সেনথিলনাথন বলেন, টিউমারটি ছিল ৪ থেকে ৫ সেন্টিমিটারের। এর মধ্যে ৩ সেন্টিমিটার ছিল চোয়ালের ডান পাশের নিচের দিকে, যা পুরোপুরি সরিয়ে ফেলা হয়েছে।

তবে টিউমারটি অপসারণের পর হাসপাতালের কর্মীরা কেটে দেখেন, এতে ১ থেকে ১৫ মিলিমিটার আকারের ৫২৬টি দাঁতের মতো টুকরো আছে। পরে ওই টিউমারটির পিণ্ড হিস্টোপ্যাথলজি বিভাগে জমা দেওয়া হয়েছে।

ট্যাগ :