চট্টগ্রাম, , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

জাতিসংঘের বিধিমালা লঙ্ঘন করেছে ভারত : শেহবাজ শরিফ

প্রকাশ: ২০১৯-০৮-০৬ ১৩:৪১:২৫ || আপডেট: ২০১৯-০৮-০৬ ১৩:৪১:২৫

ডেস্ক রিপোর্ট: পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট এবং দেশটির বিরোধীদলীয় নেতা শেহবাজ শরিফ সোমবার ৫ আগস্ট এক বিবৃতিতে বলেছেন, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদাসংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারত জাতিসংঘের বিধিমালা লঙ্ঘন করেছে।

ভারতের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তিনি বলেন, কাশ্মীর ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সিদ্ধান্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংকট সমাধানের প্রক্রিয়ার বিরুদ্ধে একটি বিদ্রোহ স্বরূপ। খবর পাকিস্তান টুডের।

এতে করে ভারত জাতিসংঘের বিরুদ্ধে সর্বাত্মকভাবে যুদ্ধ ঘোষণা করল। এ সমস্যা সমাধানে ভারত একতরফা কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারে না।

লাহোরে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি বলেন, কিছু মানুষের ধারণা ছিল যে, দ্বিতীয়বার ক্ষমতায় এসে গুজরাটে কয়েক হাজার মানুষের হত্যাকারী মোদি কাশ্মীর ইস্যু সমাধান করবেন। কিন্তু তিনি করলেন উল্টোটা।

তিনি আরও বলেন, এটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্যও একটি পরীক্ষা। কারণ সম্প্রতি কাশ্মীর ইস্যু সমাধানে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছিলেন ট্রাম্প।

ট্রাম্প এ বিষয়ে সত্যিই মন থেকে সহযোগিতা করতে চেয়েছেন কিনা সেটি তার কাজেই এখন প্রমাণ করতে হবে।

শেহবাজ শরিফ কাশ্মীর সমস্যা সমাধানে এবং নিপীড়িত কাশ্মীরিদের বিরুদ্ধে একতরফা সিদ্ধান্তের বিষয়ে ভারতকে চাপ প্রয়োগে আন্তর্জাতিক সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

ট্যাগ :