চট্টগ্রাম, , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

ভারতে ভারী বৃষ্টিপাতে ২৮ জনের মৃত্যু

প্রকাশ: ২০১৯-০৮-১৯ ১৫:০১:০৪ || আপডেট: ২০১৯-০৮-১৯ ১৫:০১:০৪

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ভারী বৃষ্টিপাতে দুর্ঘটনাজনিত কারণে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পাঞ্জাবে এখন পর্যন্ত ২৮ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন ২২ জন। রবিবারের ওই বৃষ্টিপাতে দেশটির উত্তরাঞ্চলের বেশিরভাগ জায়গা ডুবে গেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, রবিবার ভারতে ভারি বৃষ্টিপাতে ২৮ জন প্রাণ হারিয়েছেন। এ ছাড়া দেশটির উত্তরাঞ্চলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ডুবে গেছে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পাঞ্জাবের বহু এলাকা। বৃষ্টিপাত ও বন্যার কারণে কাকলা ও শিমলাসহ বিভিন্ন স্থানে ট্রেন সেবা ব্যাহত হচ্ছে।

সোমবার থেকে শিমলা, সোলান, কুল্লু ও বিলাসপুর জেলার সব স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে সরকারিভাবে ঘোষণা দেওয়া হয়েছে। এ ছাড়া কুল্লু শহরে দুদিন ধরে আটকে থাকা ২৫ পর্যটককে উদ্ধার করা হয়েছে বলেও জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যমুনা এবং অন্যান্য নদীর পানি বিপৎসীমার কাছাকাছি হওয়ায় দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশে বন্যায় সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ভারতের দক্ষিণাঞ্চলের বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ। সেখানে জনজীবন প্রায় বিপর্যস্ত হয়েছে।

উল্লেখ্য, ভারতের দক্ষিণাঞ্চলের কেরালায় কয়েকদিনের ভারি বৃষ্টিপাত ও বন্যায় এখন পর্যন্ত ১২১ জনের মৃত্যু হয়েছে। সেখানে নতুন করে আরও কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

কর্নাটকেও বন্যায় মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৭৬ জনে। নিখোঁজ রয়েছে আরও ১০ জন। অপরদিকে হিমাচল প্রদেশে দুই নেপালি নাগরিকসহ কমপক্ষে ২৪ জনের মৃত্যু হয়েছে। ভারি বৃষ্টিপাতে সৃষ্ট দুর্ঘটনায় আরও নয়জন আহত হয়েছেন।

ট্যাগ :