চট্টগ্রাম, , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

জেএসইউএস আয়োজিত ৩৩ ও ৩৪ নং ওয়ার্ডের মানসিক অসুস্থ্যব্যক্তির পরিচর্যাকারীদের সাথে সভা সম্পন্ন

প্রকাশ: ২০১৯-১১-২১ ১৭:০৮:০৫ || আপডেট: ২০১৯-১১-২১ ১৭:০৮:০৫

নিজস্ব প্রতিবেদক: সিডিডি ও সিবএম এর সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা বাস্তবায়িত প্রমোশন অব হিউম্যার রাইটস্ অব পারসন উইথ ডিজএ্যাবিলিটি ইন বাংলাদেশ (পিএইচআরপিবিডি) প্রকল্পের আওতায় ৩৩ নং ওয়ার্ড কার্যালয়ের লাইব্রেরী কক্ষে বুধবার ২০ নভেম্বর সকাল ১০:৩০ মিনিটে মানসিক অসুস্থ্য ব্যক্তিদের অভিভাবকদের অংশগ্রহণে এক সভা অনুষ্ঠিত হয়।

প্রকল্পের সিএম মো: রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মানসিক অসুস্থতা নিয়ে আলোচনা করা হয়। মানসিক অসুস্থ ব্যক্তিদের জন্য একটি বাড়তি সেবার প্রয়োজন হয়। নিয়মকরে ঔষধ খাওয়াতে হয়, মানসিক শান্তি নিশ্চিত করতে পরিবারের সকলের অংশগ্রহণের প্রয়োজনসহ অপরাপর বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

পরবর্তীতে প্রকল্পের সিডিআরপি কল্লোল কান্তি দাশ উপস্থিত অভিভাবকদের মধ্য থেকে সবার খোঁজ খবর নেন। মানসিক অসুস্থ্য ব্যক্তিদের ঔষধ খাওয়ার পর কোন প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে কিনা, সঠিক সময়ে এবং নিয়ম মেনে ঔষধ খেয়েছ কি না। সেই সাথে ঔষধ খাওয়ার পর বর্তমানে কোন পরিবর্তন হয়েছে কি না ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করেন। সেই সাথে যথা নিয়মে ঔষধ খাওয়ার জন্য ও সভায় পরামর্শ প্রদান করেন।

তিনি আরো বলেন, শুধু ঔষধ খাওয়ালেই হবে না। তাকে সবার সাথে মিশতে দিতে হবে, বাইরে নিয়ে যেতে হবে, যতটা সম্ভব বাসার যে কোন কাজের মধ্যে তাকে ব্যস্ত রাখতে হবে। তার সাথে সব সময় হাসি খুশি ভাব নিয়ে কথা বলতে হবে।

সভায় তিনি আগামী ডিসেম্বর মাসের সভায় সবাইকে ডাক্তার কর্তৃক প্রেসক্রিপশন নিয়ে আসার বিষয়ে পরামর্শ প্রদান করেন।

ট্যাগ :