চট্টগ্রাম, , শনিবার, ১৫ মে ২০২১

জাপানে পৌঁছেই ‘স্বৈরশাসক’দের প্রতি হুঁশিয়ারি

প্রকাশ: ২০১৭-১১-০৫ ০৫:২০:৪৮ || আপডেট: ২০১৭-১১-০৫ ০৫:২১:২৪

১২ দিনের এশিয়া সফরের অংশ হিসেবে রবিবার (৫ নভেম্বর) জাপান পৌঁছানোর পর পরই ‘স্বৈরশাসক’দের প্রতি সাবধানবাণী ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘কোনও স্বৈরশাসকেরই’ যুক্তরাষ্ট্রকে অবমূল্যায়ন করা উচিত নয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, এর মধ্য দিয়ে মূলত ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনকেই ইঙ্গিত করেছেন।

ট্রাম্পকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি রবিবার (৫ নভেম্বর) সকালে টোকিওর পশ্চিমাঞ্চলে ইউকোটা ইউএস এয়ারফোর্স ঘাঁটিতে অবতরণ করে। সেখানে অবতরণের পর মার্কিন বিমান বাহিনীর সদস্যরা তাকে শুভেচ্ছা জানান। তাদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, ‘কেউ, কোনও স্বৈরশাসক, কোনও সরকারেরই মার্কিন সংকল্পকে হেয় করা উচিত নয়।’

ট্রাম্প আরও বলেন, ‘অতীতে তারা যতবারই আমাদেরকে হেয় করেছে, তার ফল তাদের জন্য ভালো ছিল না, ছিল কি? আমাদের জনগণ, আমাদের মুক্তি এবং আমাদের পতাকার সুরক্ষা প্রশ্নে আমরা কখনওই হার মানব না…..কখনওই থেমে যাব না……কখনওই হোঁচট খাব না।’

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মুখে উত্তর কোরিয়ার নাম উচ্চারণ না করলেও এটি উত্তর কোরিয়ার প্রতি হুঁশিয়ারিরই আভাস। ট্রাম্পের সফর শুরুর আগেও আন্তর্জাতিক সংবাদমাধমগুলো আভাস দিয়েছিল, এশিয়া সফরে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে জোটবদ্ধতা তুলে ধরার পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে ট্রাম্প চীনের ওপর চাপ সৃষ্টি করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে এশিয়া সফরের প্রথম দিন রবিবার জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে মধ্যাহ্নভোজ করবেন ট্রাম্প। দ্বিপাক্ষিক বৈঠক করা ছাড়াও তারা দুইজন এক রাউন্ড গলফও খেলবেন বলে জানিয়েছে বিবিসি।

ট্যাগ :