চট্টগ্রাম, , শনিবার, ১৫ মে ২০২১

শুভ বড়দিন আজ 

প্রকাশ: ২০১৭-১২-২৫ ১৭:০৪:৪৬ || আপডেট: ২০১৭-১২-২৫ ১৭:০৪:৪৬

আজ ২৫ ডিসেম্বর। খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। খ্রিস্ট শাস্ত্রমতে, এই দিনে জেরুজালেমের পশ্চিমতীরের বেথেলহেম শহরে মা মেরির কোল আলোকিত করে জন্ম নিয়েছিলেন যিশু খ্রিস্ট। পৃথিবীতে সৃষ্টিকর্তার মহিমা প্রচার, মানব জাতির কল্যাণ কামনা এবং ভক্তদের সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে যিশু খ্রিস্ট জন্মেছিলেন বলে খ্রিস্টধর্মাবলম্বীরা বিশ্বাস করেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বড়দিন পালনের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন। দিনটিকে ঘিরে গির্জাগুলোতে চলছে অন্যরকম আমেজ। প্রতিটি গির্জা প্রাঙ্গনে শোভা পাচ্ছে সুসজ্জিত ক্রিসমাস ট্রি। নানা রঙের বাতি, ফুল, ঘণ্টা, তারা দিয়ে সাজানো হয়েছে।

বড়দিন উপলক্ষে আজ সরকারি ছুটি। গত কয়েক দিন নগরের খ্রিস্টধর্মাবলম্বী-অধ্যুষিত এলাকাগুলোতে তরুণ-তরুণীদের দল ঘরে ঘরে ঘুরে বেড়িয়ে কীর্তন গেয়েছেন।

বড়দিন উপলক্ষে দেশের গির্জাগুলোতে আজ বিশেষ প্রার্থনা করা হচ্ছে। আর আনন্দ-উৎসবের মধ্যে রয়েছে ক্রিসমাস ট্রি সাজানো, সান্তাক্লজের উপহার, স্বজনদের বাড়িতে ও বিনোদনকেন্দ্রে বেড়াতে যাওয়া, আর মজার মজার খাবার খাওয়া।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ। আবহমানকাল ধরে এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। বিদ্যমান সম্প্রীতির এই সুমহান ঐতিহ্যকে আরো সুদৃঢ় করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে মানবতার মহান ব্রতে উদ্বুদ্ধ হয়ে দেশের কল্যাণ ও উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বড়দিন দেশের খ্রিস্টান ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যকার বিরাজমান সৌহার্দ্য ও সম্প্রীতিকে আরো সুদৃঢ় করবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বড়দিন উপলক্ষে  ক্যাথলিক গির্জা,  সেন্ট মেরি ক্যাথিড্রাল চার্চ, গির্জার প্রবেশপথে সাজানো হয়েছে ক্রস এবং শুভেচ্ছা কার্ডসহ উপহারসামগ্রী বিক্রির দোকান। বড়দিন উপলক্ষে পাঁচ তারকা হোটেলে খ্রিস্টমাস ট্রি সাজানো হয়েছে। এছাড়া বড়দিনের কেক কাটা ও ছোটদের মধ্যে সান্তাক্লজের উপহার বিতরণসহ নানা অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছে।

ট্যাগ :